June 21, 2024
House #1, Road #17, Rupnagar Residential Area, Mirpur, Dhaka-1216
আন্তর্জাতিক ফুটবল

সেরা গোল কিপার এলিসন বেকার, তবে তালিকায় নেই কোনো আর্জেন্টাইন ফুটবলার!!

এবার জানা গেল সময়ের সেরা দশ গোলকিপারের দৌড়ে আছেন কারা।তবে অবার করার বিষয় একটাই, এই লিস্টে এবার যায়গা পাননি কোনো আর্জেন্টাইন। তবে ,এই তালিকায় সেলেসাও কিপারদের জয়জয়কার। এদিকে এই তালিকার শীর্ষ দশের,দশ নম্বর পজিশনে আছেন মাদ্রিদ তারকা গোল কিপার জ্যান ওব্লাক ।গত এক দশক ধরে বিশ্বের সেরা গোলরক্ষকদের মধ্যে জায়গা করে নিয়েছেন এই তারকা ফুটবলার। যদিও তিনি অ্যাটলেটিকো মাদ্রিদের হয়ে এই মরসুমে কয়েকটি বাজে মুহূর্ত কাটিয়েছেন। তবুও জান ওব্লাক নিয়মিতভাবে তার সেরা পারফর্ম উপহার দিয়ে যাচ্ছেন। এদিকে এই লিষ্টে নয়ে আছেন মিশেল ডি গ্রেগোরিও।

 

ইতালিয়ান গোলরক্ষকদের মধ্যে অন্যতম সেরাদের একজন মিশেল। তাছাড়া ম্যানুয়েল নিউয়ার ,জার্মান এই তারকা গোলকিপার জায়গা পেয়েছেন এই লিস্টের আট নম্বরে। অবশ্য তার ক্যারিয়ারের বেশিরভাগ সময় তিনি যে পারফরম্যান্স উপহার দিয়েছেন ভক্তদের তাতে এই তালিকায় জায়গা পেয়েছেন পাওয়াটা স্বাভাবিক।যদিও পা ভাঙ্গার পর,চলত মৌসুমে আর মাঠে নামা হয়নি এই তারকার।তবে তবুও তাকে সুপার কিপার খ্যাতাব দেন অনেকেই। এদিকে এই তালিকার সাতে জায়গা পেয়েছেন সেলেসাও সুপারস্টার এডারসন। যদিও শট-স্টপিংয়ের ক্ষেত্রে এডারসন সেরা গোলরক্ষক নন।তবে ম্যানচেস্টার সিটিতে পেপ গার্দিওলার সিস্টেমের সাথে তার চেয়ে ভালো কোনো গোলরক্ষক নেই। সময়ের সেরা গোল কিপারের দৌড়ে এডারসনের পরেই এই তালিকায় জায়গা পেয়েছেন স্পেনিস তারকা কিপার উনাই সাইমন।যদিও গত মৌসুমে কিছুটা বাজে সময় কাটিয়েছেন এই গোল রক্ষক, কিন্তু এই মৌসুমে তিনি সবাইকে মনে করিয়ে দিয়েছেন কেন তিনি ডেভিড ডি গিয়াকে স্পেনের এক নম্বর হিসেবে স্থানচ্যুত করতে পেরেছিলেন। এদিকে এই তালিকার শীর্ষ পাঁচে আছেন মাইক ম্যাগনান।

২০২১ সালে সান সিরোতে যাওয়ার পর থেকে মাইগনান নিজেকে বিশ্বের শীর্ষ গোলরক্ষকদের একজন হিসাবে প্রতিষ্ঠিত করেছেন। হুগো লরিসের আন্তর্জাতিক অবসরের পরে ফ্রান্সের এক নম্বরে গোলকিপার ভাবা হয় ২৮ বছর বয়সী এই তারকাকে । অন্যদিকে ইতালিয়ান তারকা কিপার জিয়ানলুইগি ডোনারুম্মা আছেন এই তালিকার শীর্ষে চারে।যদিও ২০২১সালে প্যারিস সেন্ট-জার্মেইতে যাওয়ার পর ডোনারুম্মা কিছুটা বাজে সময় কাটিয়েছেন।তবে ২৫ বছর বয়সী এই কিপার, অবসর নেওয়ার আগে তিনি ঠিক কি কি অর্জন করেছেন, তা ভাবতে ভয় লাগে। তাছাড়া ফিনিস তারকা কিপার লুকাস হারাডেকি আছেন এই তালিকার শীর্ষ শীর্ষ তিনে। বায়ার্নকে টপকে বুন্দেসলিগার লেভারকুসেনকে শীর্ষে উঠাতে লুকাস হারাডেকি বড় অবদান রেখেছে। এদিকে এই লিস্টের শীর্ষ দুইয়ে জায়গা পেয়েছেন সুইস তারকা কিপার ইয়ান সোমার। ইন্টার মিলানের হয়ে এই মৌসুমে অভিজ্ঞ এই কিপার দুর্দান্ত পারফর্ম করে যাচ্ছেন। তবে বাকি সব ফুটবলারকে ছাপিয়ে এই লিস্টের শীর্ষ জায়গা করে নিয়েছেন সেলেসাও সুপারস্টার অ্যালিসন বেকার। ফুটবল বোদ্ধারা বিশ্বাস করেন নিঃসন্দেহে এই লিভারপুল ম্যান গ্রহের সেরা গোলরক্ষক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *