June 21, 2024
House #1, Road #17, Rupnagar Residential Area, Mirpur, Dhaka-1216
ক্রিকেট সিপিএল

সিপিএল দিয়ে ‘স্মার্ট বলে’র যাত্রা শুরু

অন্যান্য খেলাধুলার মত ক্রিকেটেও আধুনিকায়ন ঘটছে প্রতিনিয়তই। তবে সবচেয়ে আধুনিক সংযোজনের প্রসঙ্গ এলে বলতে হবে স্মার্ট বলের কথা। কোকাবুরার আবিষ্কৃত সেই স্মার্ট বল এবার পেশাদার ক্রিকেটে জায়গা করে নিয়েছে।

আজ (২৬ আগস্ট) থেকে শুরু হতে যাওয়া ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগে (সিপিএল) ব্যবহার করা হবে স্মার্ট বল। বাইরে থেকে দেখতে এটি অন্যান্য বলের মতই। তবে এর ভেতরে আছে এমন এক মাইক্রোচিপ যা বল ডেলিভারির সাথে সাথে নানা তথ্য তুলে ধরবে চোখের সামনে।

ক্রীড়া সরঞ্জাম প্রস্তুতকারক প্রতিষ্ঠান কোকাবুরা আধুনিকতম প্রযুক্তি সমৃদ্ধ এই বল তৈরি করেছে স্পোর্টকোর নামের এক সংস্থার সাথে মিলে। বলে ব্যবহৃত প্রযুক্তির মাধ্যমে রিয়েল টাইমে জানা যাবে বলের গতি, ব্যাটে স্পর্শ বা ঘূর্ণনের তথ্য। ব্যবহার করা হচ্ছে রাডার বা বল ট্র্যাকিং টেকনোলজি। সিপিএলের প্রতিটি ম্যাচে এই স্মার্ট বল ব্যবহার করা হবে। এবারই প্রথম কোনো পেশাদার টুর্নামেন্টে স্মার্ট বল ব্যবহার করা হচ্ছে। স্মার্ট বলের নির্মাতারা দাবি করেছেন, ক্রিকেটীয় প্রযুক্তির ব্যবহারকে অনন্য পর্যায়ে নিয়ে যাবে তাদের এই উদ্ভাবন।

সিপিএলে স্মার্ট বলের ব্যবহার নিয়ে এক বিবৃতিতে ক্রিকেট ওয়েস্ট ইন্ডিজ জানিয়েছিল, ‘কোকাবুরা স্মার্ট বল আর পাঁচটা সাধারণ বলের মতই দেখতে এবং সাধারণ বলের থেকে এই বলের আচরণেও কোনো পার্থক্য নেই। তবে বলটির মধ্যে অত্যাধুনিক প্রযুক্তি রয়েছে যার মাধ্যমে শুধুমাত্র বল ট্র্যাকিং ছাড়াও আরও অন্যান্য তথ্য পাওয়া যাবে।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *