June 21, 2024
House #1, Road #17, Rupnagar Residential Area, Mirpur, Dhaka-1216
ক্রিকেট বাংলাদেশ

বিশ্বকাপের পর এবার অস্ট্রেলিয়ায় আম্পায়ারিং করবেন সৈকত

বাংলাদেশের আম্পায়ারদের মান নিয়ে রয়েছে অজস্র অভিযোগ। তার মাঝেও আশার আলো হয়ে আছেন শরফুদ্দৌলা ইবনে শহীদ সৈকত। বিশ্বকাপ চলাকালীন আম্পায়ারিং দিয়ে ক্রিকেট বিশ্বের নজরে আসেন এই বাংলাদেশি আম্পায়ার। ফলে মাস দুয়েক যেতে না যেতেই আরও বড় সুখবর পেলেন এই ৪৪ বছর বয়সী আম্পায়ার।

 

 

প্রথম বাংলাদেশি হিসেবে এবার অস্ট্রেলিয়ার মাটিতে নিরপেক্ষ আম্পায়ার হিসেবে দায়িত্ব পালন করবেন এই সাবেক ক্রিকেটার। অস্ট্রেলিয়ার মাটিতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট ও ওয়ানডে সিরিজের জন্য দায়িত্ব পেয়েছেন সৈকত। জানা গেছে, আগামী ১৭ জানুয়ারি থেকে শুরু হতে যাওয়া এই টেস্ট সিরিজের প্রথমটিতে টেলিভিশন আম্পায়ারের ভূমিকায় থাকবেন সৈকত।

গতকাল বুধবার (৩ জানুয়ারি) বিষয়টি নিশ্চিত করেন বিসিবির আম্পায়ার্স কমিটির চেয়ারম্যান ইফতিখার আহমেদ মিঠু। গণমাধ্যমে তিনি বলেন, ‘সৈকত আমাদের হয়ে বিশ্বকাপে গিয়েছিল, সে সেখানে খুব ভালো করেছে। ফলে আইসিসিরও নজর পড়েছে তার ওপর। এখন সৈকত অনেক জায়গাতেই ডাক পাবে। কারণ করোনার প্রকোপ নেই আর নিরপক্ষ আম্পায়ারের নিয়ম ফিরে এসেছে। অস্ট্রেলিয়া-ওয়েস্ট ইন্ডিজ সিরিজে আম্পায়ারিংয়ের জন্য যাচ্ছেন সৈকত।’

 

এর আগে বিশ্বকাপে পাঁচটি ম্যাচে আম্পায়ারিং করেছিলেন সৈকত। তার মধ্যে ছিল অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের মতো বড় দলগুলোর ম্যাচও। পাশাপাশি তিনটি ম্যাচে চতুর্থ আম্পায়ার ও আরও তিনটি ম্যাচে টেলিভিশন আম্পায়ারের দায়িত্বও পালন করেছিলেন তিনি।

 

এখন পর্যন্ত আন্তর্জাতিক ক্রিকেটে ১৩টি টেস্ট, ৮৫টি ওয়ানডে এবং ৫৯টি টি-টোয়েন্টি ম্যাচ পরিচালনা করেছেন সৈকত। পুরুষদের আন্তর্জাতিক ক্রিকেটে প্রথম বাংলাদেশি আম্পায়ার হিসেবে ১০০টি ম্যাচ পরিচালনা করারও কীর্তিও আছে তার।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *