June 12, 2024
House #1, Road #17, Rupnagar Residential Area, Mirpur, Dhaka-1216
আন্তর্জাতিক ফুটবল

ফিফার শাস্তির মুখে পড়তে পারে আর্জেন্টিনা ও ব্রাজিল

বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচ সময়মত শুরু না করা ও উত্তেজিত পরিস্থিতির জন্য ব্রাজিল-আর্জেন্টিনা দুই দলকেই শাস্তি দিতে পারে ফিফা। এক বিবৃতিতে ফুটবলের সর্বোচ্চ নিয়ন্তা সংস্থা জানিয়েছে, শৃঙ্খলা কমিটি প্রক্রিয়া শুরু করেছে।

 

রিওডি জেনিরোর বিখ্যাত মারাকানা স্টেডিয়ামে  বাংলাদেশ সময় বুধবার সকালে অনাকাঙ্ক্ষিত পরিস্থিতিতে ম্যাচ সময় মতো শুরু হয়নি। নির্ধারিত সময়ের চেয়ে ৩০ মিনিট পর শুরু হয় খেলা।

 

দুই দেশের সমর্থকদের মারামারি, পুলিশের লাঠিচার্জ করে নিয়ন্ত্রণের চেষ্টার এক পর্যায়ে দল নিয়ে বেরিয়ে যান লিওনেল মেসি। পুরো অবস্থা স্বাভাবিক হলে তিনি আবার দল নিয়ে ফিরে আসেন। এসব করতে করতে পেরিয়ে যায় ৩০ মিনিট।

 

ফিফা বিবৃতিতে জানিয়েছে, ‘ফিফা নিশ্চিত করছে ব্রাজিল ফুটবল ফেডারেশন (সিবিএফ) ও আর্জেন্টিনা ফুটবল ফেডারেশন (এএফএ)’র বিরুদ্ধে শৃঙ্খলা কমিটি প্রক্রিয়া শুরু করেছে।’

 

খেলার মধ্যে নিরাপত্তা নিশ্চিত না করায় শাস্তি পেতে পারে ব্রাজিল। দর্শকদের উত্যক্ত করা ও দেরিতে খেলা শুরু করায় সাজা হতে পারে আর্জেন্টিনার।

 

দুই দলই আন্তর্জাতিক ম্যাচ আয়োজনে সীমিত কিংবা পুরোপুরি দর্শকশূন্য মাঠে করারও সাজা পেতে পারে।

 

ঘটনাবহুল ম্যাচে সেদিন একমাত্র গোলে ব্রাজিলকে হারায় আর্জেন্টিনা। গ্যালারির উত্তেজনা ছিল মাঠেও। খেলোয়াড়রা প্রায়ই জড়ান বিবাদে। শেষ দিকে ব্রাজিলের জোয়াল্টিনকে লাল কার্ড দেখানো নিয়েও তৈরি হয় বিতর্ক।

 

বিশ্বকাপ বাছাইপর্বে দক্ষিণ আমেরিকান অঞ্চল থেকে শীর্ষে আছে আর্জেন্টিনা। টানা তিন হারে ব্রাজিলের অবস্থান ছয়ে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *