June 12, 2024
House #1, Road #17, Rupnagar Residential Area, Mirpur, Dhaka-1216
ক্রিকেট বাংলাদেশ

তবে কি মিরাজই বাংলাদেশের পরবর্তী অধিনায়ক ?

বিগত কয়েক বছর যাবত ওয়ানডে ক্রিকেটে বাংলাদেশের পারফরম্যান্স ছিলো ঈর্ষনীয়। নিয়মিত বড় বড় দলগুলোর বিপক্ষে ভালো খেলে জয় তুলে নিচ্ছিল। তবে বিশ্বকাপের আগে তামিম ইকবাল হঠাৎ অধিনায়কত্ব ছেড়ে দেওয়ায় নতুন করে সাকিবকে ওয়ানডে অধিনায়কের দায়িত্ব দেওয়া হয়। পাশাপাশি বিশ্বকাপেও আশানুরূপ পারফরম্যান্স দেখাতে পারছেনা টাইগাররা।

 

বিশ্বকাপ শুরুর আগে বেসরকারি টেলিভিশন চ্যানেলে সাকিব জানান, ‘বিশ্বকাপের পর এক ম্যাচের জন্যও ক্যাপ্টেন থাকবেন না তিনি।’ বিশ্বকাপে ইতিমধ্যে বাংলাদেশের বিদায় নিশ্চিত হয়ে গেছে। যদিও শ্রীলঙ্কা আর অস্ট্রেলিয়ার বিপক্ষে নিয়ম রক্ষার দুটি ম্যাচ বাকি আছে।

 

এখন প্রশ্ন উঠছে, সাকিব যদি বিশ্বকাপের পর অধিনায়ক না থাকে, তাহলে কে হবেন বাংলাদেশের পরবর্তী ওয়ানডে কাপ্তান ? বর্তমানে বাংলাদেশের সহ-অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। তবে বিশ্বকাপে বাজে পারফরম্যান্সের কারণে তার ওপর ভরসা না করতে পারে বিসিবি। অধিনায়কের রাডারে থাকা আরেকজন লিটন কুমার দাস। তবে তার পারফরম্যান্সেও রয়েছে ধারাবাহিকতার অভাব।

 

বিশ্বকাপে বাংলাদেশের বাজে ফর্মের মধ্যে যে দুজন মোটামুটি আশা দেখাচ্ছেন তার একজন মাহমুদউল্লাহ রিয়াদ। আরেকজন মেহেদী হাসান মিরাজ। রিয়াদ অধিমায়কের দৌড়ে নেই বললেই চলে। তবে অধিনায়ক হিসেবে মিরাজ হতে পারেন বিসিবির পরবর্তী টার্গেট।

 

এর আগে বয়স ভিত্তিক দলগুলোতে মিরাজের নেতৃত্ব দেওয়ার অভিজ্ঞতা আছে। ২০১৬ অনুর্ধ্ব-১৯ বিশ্বকাপে বাংলাদেশকে নেতৃত্ব দিয়েছিলেন মিরাজ। সেবার তার নেতৃত্বে দারুণ খেলেছিল বাংলার যুবারা। যদিও সেমিফাইনালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে হেরে সেমিফাইনাল থেকে বিদায় নিতে হয় বাংলাদেশের। তবে ব্যাটে-বলে দারুণ নৈপুণ্যে টুর্নামেন্ট সেরা হন মিরাজ।

 

পাশাপাশি বিপিএলে রাজশাহী কিংসের হয়েও একবার অধিনায়কত্ব করেছেন এই অলরাউন্ডার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *