June 21, 2024
House #1, Road #17, Rupnagar Residential Area, Mirpur, Dhaka-1216
আন্তর্জাতিক ক্রিকেট

টি-টোয়েন্টি বিশ্বকাপের লোগো প্রকাশ

ওয়ানডে বিশ্বকাপের রেশ কাটতে না কাটতেই বেজে উঠেছে টি-টোয়েন্টি বিশ্বকাপের দামামা। আর ছয় মাস পরেই শুরু হচ্ছে ক্রিকেট ইতিহাসের সবচেয়ে বড় টি-টোয়েন্টি বিশ্বকাপ। ২০২৪ সালের এই আসরকে সামনে রেখে নারী ও পুরুষ টুর্নামেন্টের জন্য দুটি আলাদা লোগো প্রকাশ করেছে আইসিসি।

 

বৃহস্পতিবার (৭ ডিসেম্বর) এক ভিডিও প্রকাশের মাধ্যমে টুর্নামেন্ট দুটির নতুন লোগো উন্মোচন করেছে আইসিসি। লোগো উন্মোচন উপলক্ষে আইসিসি তাদের সামাজিকমাধ্যমে ১ মিনিট ৩০ সেকেন্ডের একটি ভিডিও প্রকাশ করেছে। এরইমধ্যে বেশ প্রশংসিত হচ্ছে প্রকাশিত ওই প্রোমো ভিডিওটি।

 

সেখানে বলা হয়েছে, টি–টোয়েন্টি ক্রিকেটকে সংজ্ঞায়িত করে এমন তিনটি জিনিস থেকে লোগোটি বানানো হয়েছে—ব্যাট, বল ও শক্তি! এই তিনের সৃজনশীল সংমিশ্রণ টি–টোয়েন্টি ক্রিকেটের মূল উপদানগুলোর প্রতীক।

 

ইংরেজিতে T20 লেখাটি একটি দোদুল্যমান ব্যাটে রূপান্তরিত করা হয়েছে, যা একটি গতিশীল বলের মধ্যে আবদ্ধ। বলের মধ্যকার গ্রাফিক টি–টোয়েন্টি ম্যাচের পরিবেশ ও বৈদ্যুতিক শক্তিকে প্রতিফলিত করেছে। আর আঁকাবাঁকা নকশা খেলা ঘিরে ক্রমবর্ধমান উত্তেজনা ও হৃৎস্পন্দনকারী মুহূর্তগুলোকে ইঙ্গিত করেছে।

 

আইসিসি প্রকাশিত এবারের বিশ্বকাপ লোগোটি বেশ স্বতন্ত্র। যা আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটের গুরুত্বপূর্ণ উপাদানগুলোকে চিত্রিত করে। এর মধ্য দিয়ে টি–টোয়েন্টি বিশ্বকাপ নতুন ব্র্যান্ড হিসেবে পরিচিতি পাবে বলে বিশ্বাস করেন আইসিসির বিপণন ও যোগাযোগ বিভাগের মহাব্যবস্থাপক ক্লেয়ার ফারলং।

 

তিনি বলেছেন, ‘আইসিসি ছেলে ও মেয়েদের টি-টোয়েন্টি বিশ্বকাপ ক্রিকেট অনুরাগীদের রোমাঞ্চকর অভিজ্ঞতা প্রদানের প্রতিশ্রুতি দিয়ে থাকে। আমরা আশা করছি নতুন লোগো সেই দৃষ্টি ও শক্তিকে প্রতিফলিত করবে।’

 

ওয়েস্ট ইন্ডিজ এবং যুক্তরাষ্ট্রে পুরুষ টি-টোয়েন্টি বিশ্বকাপের নবম আসর মাঠে গড়াবে আগামী ৪ জুন। চলবে ৩০ জুন পর্যন্ত। ২০ দলের মোট ৫৫টি ম্যাচ হবে এই টুর্নামেন্টে।

 

অন্যদিকে বাংলাদেশের মাটিতে সেপ্টেম্বর-অক্টোবরে নারী টি-টোয়েন্টি বিশ্বকাপে অংশ নেবে ১০টি দল। ফাইনালসহ ২৩টি ম্যাচ হবে এই টুর্নামেন্টে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *