June 21, 2024
House #1, Road #17, Rupnagar Residential Area, Mirpur, Dhaka-1216
আন্তর্জাতিক ক্রিকেট

ক্রিকেট ফিরছে অলিম্পিকে

একশ বছরের বেশি সময় পর আবারও অলিম্পিকে ফিরল ক্রিকেট। ২০২৮ লস অ্যাঞ্জেলেস অলিম্পিকে ক্রিকেটের অন্তর্ভূক্তি নিশ্চিত করেছে আন্তর্জাতিক অলিম্পিক কমিটি (আইওসি)। আজ মুম্বাইয়ে আইওসির এক সংবাদ সম্মেলনে এ কথা জানানো হয়।

 

‘গ্রেটেস্ট শো অন আর্থ’ নামে পরিচিত অলিম্পিকে ক্রিকেট ইভেন্ট ছিল ১৯০০ প্যারিস আসরে। এবার ক্রিকেটের সঙ্গে লস অ্যাঞ্জেলেস অলিম্পিকে যুক্ত হয়েছে আরও চারটি খেলা। এগুলো হচ্ছে বেসবল বা সফটবল, ফ্ল্যাগ ফুটবল, স্কোয়াশ এবং লাকরোস।

লস অ্যাঞ্জেলেস অলিম্পিকের চেয়ারম্যান কেসি ওয়াসারমান ক্রিকেটে ছয় দলের ইভেন্টের প্রস্তাব করেছেন। নারী এবং পুরুষ দুই বিভাগেই খেলা হবে। তবে কতটি দল অংশ নেবে বা কীভাবে দলগুলো ঠিক হবে তা চূড়ান্ত হয়নি।

 

গত সপ্তাহেই আইওসির পক্ষ থেকে ক্রিকেটসহ নতুন পাঁচটি খেলা লস অ্যাঞ্জেলেস অলিম্পিকে অনুমোদন দেওয়া হয়। এ নিয়ে সর্বশেষ ধাপ ছিল সদস্য দেশগুলোর ভোটাভুটি। আজ ভোটের মাধ্যমে খেলাগুলোকে অলিম্পিকের জন্য চূড়ান্ত করা হয়।

গত ফেব্রুয়ারিতে লস অ্যাঞ্জেলেস অলিম্পিকের চূড়ান্ত করা ২৮টি খেলার মধ্যে ক্রিকেট ছিল না। তবে জুলাইয়ে অলিম্পিকে অন্তর্ভুক্তির জন্য আরও নয়টি খেলার সংক্ষিপ্ত তালিকা করে আয়োজক কমিটি। সেখানে ক্রিকেট ছিল। তালিকাটা পরে পাঁচে নামানো হয়।

 

অলিম্পিকে কোন সংস্করণে ও কয়টি দল নিয়ে হবে ক্রিকেট, সেই ব্যাপারে এর আগেই নিজেদের প্রস্তাব আয়োজকদের জানিয়েছে আন্তর্জাতিক ক্রিকেট সংস্থা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *