June 12, 2024
House #1, Road #17, Rupnagar Residential Area, Mirpur, Dhaka-1216
ফুটবল

কোপা আমেরিকা জিতে ব্যালনডিওর জিতবেন ভিনিসিয়াস?

কোপা আমেরিকা জিতে ব্যালনডিওর জিতবেন ভিনিসিয়াস?

সতীর্থ লুকাস ভাস্কুয়েজ কমেন্টে লিখেছেন “ সি আর / ভিনি ৭ “। প্রতিপক্ষ দলের বড় তারকা হ্যারি কেনের মতে, ভিনিসিয়াস যেকোন মুহুর্তেই বদলে দিতে পারেন ম্যাচের পরিস্থিতি। ভিনিকে নিয়ে এমন মন্তব্য চারদিকে প্রচলিত। আর সেটা হবেই বা না কেন। চ্যাম্পিয়নস লীগের মঞ্চে আরো একবার নিজেকে যে প্রমাণ করলেন এই ব্রাজিলিয়ান।

চ্যাম্পিয়নস লীগের সেমিফাইনাল, প্রতিপক্ষে এই আসরের অন্যতম সফল দল বায়ার্ন মিউনিখ। বায়ার্নের মাঠে নিজেদের দিন এই দলটা কতটা ভয়ঙ্কর, তা সবারই জানা। তবে সবাইকে স্তব্ধ করে দেন ভিনিসিয়স জুনিয়ার। ম্যাচের ২৬ মিনিটে টনি ক্রুসের অবিশ্বাস্য পাস, আর সেখানে ঠান্ডা মাথার ফিনিশ ভিনির। ভিনির ফিনিশের পর আফসোস করতে দেখা যায় ম্যানুয়েল নয়ারকে, শতাব্দীর সেরা এই গোলরক্ষকও বুঝেছেন ততক্ষণে, মাদ্রিদের এই নতুন নাম্বার সাতকে আটকানো গেলো না তার আর।

নয়ারকে আরো একবার পরাস্ত করেছেন ভিনি। ৮৪ মিনিটে তার নেওয়া পেনাল্টিতে উলটো দিকেই ঝাপ নেন নয়ার। যেখানে অন্য ব্রাজিলিয়ানরা পেনাল্টিতে মনস্তাত্ত্বিক চাপে ভুগে, সেখানে ভিনিসিয়াস নয়ারকেও বোকা বানিয়ে নিয়েছেন দারুণ পেনাল্টি। রিয়ালের এই পেনাল্টি আদায়ে অনেকে রদ্রিগোকে কৃতিত্ব দিবেন, তবে টাইট স্পেস থেকে তাকে অন্যতম সেরা পাস দেন ভিনিই। সেখান থেকে কিমের গোল ঠেকাতে হলে রদ্রিগোকে ফাউল একপ্রকার করতেই হত।

ক্লাবে এই সিজনে ২৮ গোলে অবদান। গত এক সিজনে ব্রাজিল জার্সিতে আছে আরো ৩ গোলে অবদান। সব মিলিয়ে সিজনে ৩১ গোলে অবদান। গোল এসিস্টে ভিনিকে এই সিজনে অনেকেই হয়ত ছাড়িয়ে গেছেন। তবে বড় ম্যাচে পারফর্মেঞ্চ এবং কমপ্লিট পারফর্মেঞ্চ করে ভিনি নিশ্চিতভাবেই আছেন ব্যালনের দৌড়ে। তবে সেখানে ভিনির সামনে বড় চ্যালেঞ্জ তার নিজেরই পারফর্মেঞ্চ।

অন্য সব বছর হলে চ্যাম্পিয়নস লীগ জিতেই ব্যালনের দৌড়ে নিজেকে এগিয়ে রাখতে পারতেন ভিনি। তবে এই বছরে ব্যালন জিততে আলাদা পরীক্ষা দিতে হবে ভিনিকে। এই বছর মাঠে গড়াবে কোপা আমেরিকা। একই সাথে ইউরোপিয়ান আসর ইউরোও মাঠে গড়াবে এই বছর। ক্লাব লেভেলে যে যেমনই করুক, এই বছর ব্যালন ডি অর নির্ভর করছে জাতীয় দলে পারফর্মেঞ্চের উপর।

সেক্ষেত্রে ভিনিকে চ্যালেঞ্জ নিতে হবে জাতীয় দলেই। ব্রাজিলের হয়ে কোপার মঞ্চে করতে হবে দারুণ কিছু। আর তাতেই কাকার পর কোন ব্রাজিলিয়ান হিসেবে জুটবে ব্যালন ডি অর, ঘুচবে ব্রাজিলিয়ানদের দীর্ঘ দিনের আক্ষেপ। তবে আক্ষেপের প্রশ্নেই আরো এক আক্ষেপ আসে, ক্লাবের ভিনিকে জাতীয় দলেই খুজেই পাওয়া যায়না। এই সিজনে ৩৪ ম্যাচে ১৯ গোল করা ভিনি জাতীয় দলে করেছেন মাত্র ২৭ ম্যাচে ৩ গোল। জাতীয় দলে তাই ক্লাবের ভিনিকে পাওয়ার প্রত্যাশা দর্শকদের। আক্ষেপ ঘুচাতে হবে এবার ভিনিকেই, নিজের জন্য, দেশের জন্য, সারাবিশ্বের সমর্থকদের জন্য।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *