June 21, 2024
House #1, Road #17, Rupnagar Residential Area, Mirpur, Dhaka-1216
Uncategorized

এশিয়া কাপের জার্সিতে থাকছে না আয়োজক দেশের নাম

আগামীকাল থেকে মাঠে গড়াচ্ছে এশিয়ার ক্রিকেটের সবচেয়ে বড় আসর এশিয়া কাপ।ওয়ানডে ফরম্যাটের এবারের আসরটিকে বেশ গুরুত্বের সঙ্গেই নিচ্ছে অংশগ্রহণকারী দলগুলো। এই টুর্নামেন্ট থেকেই ভারতের মাটিতে অনুষ্ঠিত হতে যাওয়া বিশ্বকাপের প্রস্তুতি নিয়ে রাখতে চায় দেশগুলো। তবে মাঠের খেলা শুরুর আগেই নানাবিধ বিতর্কে নাম লিখিয়েছে ২০২৩ সালের এশিয়া কাপ।

সবশেষ বিতর্ক জন্ম দিয়েছে এবারের আসরের জার্সি। সাধারণত জার্সিতে টুর্নামেন্টের নামের পাশাপাশি আয়োজক দেশের নামও উল্লেখ করা হয়। এশিয়া কাপের সবশেষ আসর সংযুক্ত আরব আমিরাতে অনুষ্ঠিত হলেও মূল আয়োজক ছিল শ্রীলঙ্কা।যেকারণে সেবার সব জার্সিতে লেখা হয়েছিল দেশটির নাম। কিন্তু এবারের এশিয়া কাপের কোন জার্সিতেই নেই আয়োজক পাকিস্তানের নাম।

জার্সিতে আয়োজক দেশের নাম উল্লেখ করা এক বিশেষ সম্মান হিসেবেই দেখা হয়। ২০২৩ আসরে মূল আয়োজক পাকিস্তান। সেই হিসেবে জার্সিতে তাদের নাম থাকার কথা। কিন্তু এতে বেঁকে বসে ভারত। নিজেদের জার্সিতে কোনভাবেই পাকিস্তানের নাম লিখতে রাজি নয় ভারতের ক্রিকেট বোর্ড।

পরবর্তীতে দলের অফিসিয়াল ছবিতে দেখা গেল, রোহিত শর্মাদের নতুন জার্সিতে সত্যিই নাম নেই পাকিস্তানের। এমনকি পাকিস্তান নিজেও তাদের জার্সিতে আয়োজক দেশের নাম লেখেনি।অংশগ্রহনকারী অন্য দেশগুলোও তাদের জার্সিতে আয়োজক দেশের নাম লােখেনি।

মূলত ভারতের প্রবল আপত্তি এবং অনাগ্রহের কারণেই শেষ পর্যন্ত আয়োজক দেশের নাম ছাড়াই জার্সি তৈরি করেছে সংশ্লিষ্ট দেশের ক্রিকেট বোর্ড। হাইব্রিড মডেলের এবারের এশিয়া কাপে পাকিস্তানের পাশাপাশি সহ-আয়োজক হিসেবে থাকবে শ্রীলঙ্কা। পাকিস্তানে খেলতে না যাওয়ার প্রতি ভারতের সিদ্ধান্তের প্রেক্ষিতেই মূলত হাইব্রিড মডেলের সূচনা।

অবশ্য এশিয়া কাপে ভারত নিজেদের জার্সিতে পাকিস্তানের নাম না লিখলেও ভারতের নাম নিজেদের জার্সিতে ঠিকই ঠাঁই দিয়েছে পিসিবি। গতকাল বিশ্বকাপের জার্সি উন্মোচন করেছে পাকিস্তানের ক্রিকেট বোর্ড। সেখানে বিশ্বকাপের আয়োজক দেশ ভারতের নাম দেখা গেছে

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *