June 21, 2024
House #1, Road #17, Rupnagar Residential Area, Mirpur, Dhaka-1216
ক্রিকেট বাংলাদেশ

অধিনায়কত্বের অভিষেকেই নতুন রেকর্ড শান্তর

নিউজিল্যান্ডের সঙ্গে বাংলাদেশের প্রথম ম্যাচ ভেস্তে যায় বৃষ্টিতে। দ্বিতীয় ওয়ানডেতে ব্যাটিং ব্যর্থতার ফলে বড় ব্যবধানে হারে টাইগাররা। ফলে সিরিজে ১-০ তে পিছিয়ে পড়ে বাংলাদেশ।সাকিবের অনুপস্থিতিতে এই সিরিজে অধিনায়কত্ব পাওয়া লিটন দাসও শেষ ম্যাচে বিশ্রাম চান বিসিবির কাছে। তার সেই আবেদনে সাড়া দিয়ে তৃতীয় ওয়ানডেতে নাজমুল হোসেন শান্তকে নেতৃত্বে রেখেই মাঠে নামেন স্বাগতিক ক্রিকেটাররা। আর অধিনায়ক হিসেবে অভিষেক ম্যাচেই শান্ত একটি রেকর্ড গড়েছেন।

সিরিজ বাঁঁচানোর লক্ষ্যে আগে ব্যাটিংয়ে নামা শান্ত’র দল মাত্র ১৭১ রানেই গুটিয়ে যায়। তখনও হাতে ছিল ১৫.৩ ওভার। বাস্তবতা হচ্ছে এক নাজমুল শান্ত ছাড়া কেউই বাংলাদেশের পক্ষে আস্থার জায়গা করে নিতে পারেননি। শান্ত’র ৭৬ রানের পর দ্বিতীয় সর্বোচ্চ ২১ রান করেছেন মাহমুদউল্লাহ রিয়াদ। এছাড়া একই ফিগার ১৮ রান উঠেছে মুশফিকুর রহিম ও তাওহীদ হৃদয়ের নামের পাশে।

কিউইদের বিপক্ষে ২৭তম ওভারে চার হাঁকানোর পর শান্তর রান গিয়ে ঠেকে ৭১-এ। আর তাতেই ভেঙে গেছে ২৫ বছর ধরে টিকে থাকা এক রেকর্ড। ওয়ানডে দলের নেতৃত্বের অভিষেকে বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ ব্যক্তিগত সংগ্রহের মালিক এখন শান্ত। এতদিন পর্যন্ত ৭০ রান নিয়ে এই কীর্তি ছিল আমিনুল ইসলাম বুলবুলের। ১৯৯৮ সালের মার্চে তিনি ভারতের বিপক্ষে ৭০ রান করেছিলেন। ম্যাচটি ছিল অধিনায়ক হিসেবে বুলবুলের ওডিআই অভিষেক। এরপর টাইগার নেতৃত্বে আরও অনেকেই আসলেও অভিষেকে বুলবুলের রান পার করতে পারেননি কেউ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *