June 21, 2024
House #1, Road #17, Rupnagar Residential Area, Mirpur, Dhaka-1216
ক্রিকেট বাংলাদেশ

অদ্ভুতুড়ে নিয়ম : কোনো ম্যাচ না খেলেই সেমিফাইনালে বাংলাদেশ

এশিয়ান গেমসের ক্রিকেট ইভেন্ট খেলতে এখন চীনে অবস্থান করছে বাংলাদেশ নারী ক্রিকেট দল। আইসিসি র‍্যাঙ্কিংয়ে এগিয়ে থাকায় কোয়ার্টার ফাইনাল থেকে টাইগ্রেস দলের যাত্রা শুরু হয়।আইসিসি র‍্যাঙ্কিং অনুযায়ী টি-টোয়েন্টি ক্রিকেটের দলগত র‍্যাঙ্কিংয়ের এগিয়ে থাকা পাঁচটি দল সরাসরি এশিয়ান গেমসের কোয়ার্টার ফাইনাল থেকেই অংশ নিচ্ছে। কিন্তু কোয়ার্টার ফাইনালে মাঠে না নেমেই এই প্রতিযোগিতার সেমিফাইনালে উঠল নিগার সুলতানা জ্যোতির দল।

 

শুক্রবার হ্যাংজুতে জেংজেইউটি ক্রিকেট মাঠে বাংলাদেশের কোয়ার্টার ফাইনাল ম্যাচ ছিল হংকংয়ে বিরুদ্ধে। কিন্তু বৃষ্টির কারণে ম্যাচটি পরিত্যক্ত হওয়ায় শেষ চারে পা রাখল টাইগ্রেসরা।

 

এশিয়ান গেমসের নিয়ম অনুযায়ী যদি কোনো নক-আউট ম্যাচ কোনো কারণে ভেস্তে যায়, তবে র‍্যাঙ্কিং অনুযায়ী তালিকায় যে দল এগিয়ে থাকবে, তারা পরের রাউন্ডের যোগ্যতা অর্জন করবে। এই সমীকরণে সেমির টিকিট নিশ্চিত করল লাল সবুজের দল।

 

এশিয়ান গেমসের সেমিফাইনালে ২৪ সেপ্টেম্বর বাংলাদেশের মেয়েরা খেলবে ভারতের মেয়েদের বিরুদ্ধে।

কিছুদিন আগে বাংলাদেশ সফরে আচরণবিধি ভেঙে ২ ম্যাচ নির্বাসিত রয়েছেন হরমনপ্রীত কৌর। তাই মালয়েশিয়ার বিরুদ্ধে কোয়ার্টার ফাইনালে মাঠে নামতে পারেননি তিনি। সেমিফাইনালেও তাকে রিজার্ভ বেঞ্চে বসেই কাটাতে হবে।

তবে সেমিফাইনাল ম্যাচও যদি বৃষ্টিতে ভেস্তে যায়, তবে র‍্যাঙ্কিংয়ে এগিয়ে হওয়ার সুবাদে ফাইনালে উঠবে ভারত। একই দিন দ্বিতীয় সেমিফাইনালে মাঠে নামবে পাকিস্তান ও শ্রীলঙ্কা।

 

গতকাল ভারত তাদের কোয়ার্টার ফাইনাল ম্যাচে মাঠে নেমেছিল মালয়েশিয়ার বিরুদ্ধে। যদিও বৃষ্টির জন্য সেই ম্যাচও মাঝেপথে ভেস্তে যায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *